মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশিত: ১৫:০১, ৫ মে ২০২৪

কাপ্তাইয়ে পানি বিদ্যুৎকেন্দ্রের সাবস্টেশনে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে

কাপ্তাইয়ে পানি বিদ্যুৎকেন্দ্রের সাবস্টেশনে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে

রাঙামাটির কাপ্তাইয়ে দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের সাবস্টেশনের সুইচ ইয়ার্ডে লাগা আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস।  কাপ্তাই ফায়ার সার্ভিস স্টেশন অফিসার মো. শাহাদাৎ হোসেন জানান, রোববার সকাল সাড়ে ৭টার দিকে লাগা এ আগুন এক ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনেন তারা।

এ ঘটনায় কেউ হতাহতের না হলেও বৈদ্যুতিক ট্রান্সফরমারের ক্ষয়ক্ষতি হয়েছে। তবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে।

আগুন লাগার কারণ জানতে চাইলে ফায়ার সার্ভিস কর্মকর্তা শাহাদাৎ হোসেন বলেন, “সকাল সাড়ে ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে সূত্রপাত হয়ে থাকতে পারে। কারণ তখন বেশ ঝড় হচ্ছিল।”

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এটিএম আব্দুজ্জাহের বলেন, “সকালে ঝড়-বৃষ্টি ও বজ্রপাত হচ্ছিল। ওই সময় হঠাৎ বিদ্যুৎ বন্ধ হয়ে যায়। পরে বিদ্যুৎ কেন্দ্র থেকে লাইন চালু করলে সাবস্টেশনের সুইচ ইয়ার্ডে একটি ট্রান্সফরমারে আগুন লেগে যায়।

“তাৎক্ষণিক কাপ্তাই ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা এসে আগুন নিয়ন্ত্রণে আনেন।” তবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে বলে এ প্রকৌশলী জানান।

আব্দুজ্জাহের বলেন, “প্রাথমিকভাবে ধারণা করছি, ট্রান্সফরমারে বড় ধরনের ক্ষতি হয়নি।তবে অগ্নিকাণ্ডে ক্ষতির পরিমাণ জানতে, তদন্ত কমিটি গঠন করার জন্য কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।

“আশা করি, দ্রুত সময়ের মধ্যে ওই কমিটি গঠন ও কাজ শুরু করবে।তাদের প্রতিবেদন পেলে অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে পারব।”

সর্বশেষ

জনপ্রিয়