মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৩৯, ১ জুন ২০২৪

বাস মালিকদের সুবিধার জন্য কখনও ট্রেন বন্ধ করা হবে না: রেলমন্ত্রী

বাস মালিকদের সুবিধার জন্য কখনও ট্রেন বন্ধ করা হবে না: রেলমন্ত্রী

বাস মালিকদের সুবিধা দেওয়ার জন্য কখনও ট্রেন বন্ধ করা হবে না বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। ঢাকা-কক্সবাজার পথে ‘কক্সবাজার এক্সপ্রেস’ বন্ধ হওয়া প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী একথা বলেন।

শনিবার দুপুরে রাজবাড়ীর পাংশা উপজেলায় তিনি বলেন, “বাস মালিকদের সুবিধার জন‍্য ট্রেন বন্ধ রেখে তাদের সুবিধা দেব এটা বিকৃত মানসিকতার পরিচয়। রেলকে ব‍্যবহার করে কেউ সুবিধা নেবে এটা দিতে আমরা রাজি না।”

মন্ত্রী বলেন, “মাঝে মাঝে ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটির কারণে দু-একটি ট্রেন বন্ধ রাখা হয়। বর্তমানে রেলপথ সম্প্রসারণ হচ্ছে, রেলের নতুন নতুন বগি আসছে। আমরা এরই মধ্যে ভারত থেকে ২০০ বগি আনার জন‍্য চুক্তি করেছি।”

এ ছাড়া দক্ষিণ কোরিয়া থেকে আরও ২৬০টি বগি আসবে; খুব তাড়াতাড়ি সেই চুক্তি হবে বলেও জানান তিনি।

আগামী কোরবানির ঈদে মানুষ ভোগান্তি ছাড়াই বাড়ি যাবে এমন আশাবাদ ব্যক্ত করে জিল্লুল হাকিম বলেন, “মানুষের দোয়া ও সবার সহযোগিতায় এবারের ঈদ যাত্রায় আমরা সফল হব। আমরা চেষ্টা করছি, ভোগান্তি ছাড়া এবারের ঈদেও মানুষ ঘরে যাবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ নভেম্বর চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইনের উদ্বোধন করলেও ঢাকা-কক্সবাজার পথে ‘কক্সবাজার এক্সপ্রেস’ চালু হয় ১ ডিসেম্বর। চলতি বছরের ১০ জানুয়ারি শুরু হয় ‘পর্যটক এক্সপ্রেস’ নামে আরেকটি ট্রেন।

চট্টগ্রাম-কক্সবাজার পথে কোনো ট্রেন না থাকায় যাত্রীদের মধ্যে ক্ষোভ ছিল। পরে ঈদুল ফিতর উপলক্ষে বিশেষ ট্রেনটি চালু করা হয়।

রোজার ঈদ উপলক্ষে গত ৮ এপ্রিল চট্টগ্রাম-কক্সবাজার পথে বিশেষ ট্রেনটি চলাচল শুরু হয়। চালুর পর থেকে ট্রেনটি ব্যাপক জনপ্রিয়তা পায়। যাত্রীদের দাবির মুখে দুই দফা সময় বাড়িয়ে বিশেষ ট্রেনটি ১০ জুন পর্যন্ত চলাচল করার সময় নির্ধারণ করা হয়।

তবে এর ১১ দিন আগেই বৃহস্পতিবার ট্রেনটির চলাচল বন্ধ হয়ে গেল।

এ নিয়ে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি অভিযোগ করে বলেছে, বাস মালিকদের প্রেসক্রিপশনে রেলওয়ে কর্তৃপক্ষ এই কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি বন্ধ করেছে।
 

সর্বশেষ

জনপ্রিয়