রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৫৪, ১০ জুলাই ২০২৪

এলাকায় জানে, বিদেশে লটারি পেয়ে কোটিপতি হয়েছেন সোহেল

এলাকায় জানে, বিদেশে লটারি পেয়ে কোটিপতি হয়েছেন সোহেল

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বিভিন্ন নিয়োগের প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গ্রেপ্তার কুমিল্লার আবু সোলেমান মো. সোহেলকে এলাকার মানুষ চেনেন ‘কোটিপতি’ হিসেবে।

তার আয়ের উৎস নিয়ে স্থানীয়দের মনে প্রশ্ন থাকলেও এলাকায় জনশ্রুতি আছে, বিদেশে কোনো এক লটারি পেয়ে বড় ব্যবসায়ী বা কোটিপতি বনে গেছেন সোহেল।

সর্বশেষ প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় রাজধানীতে ১৭ জনের সঙ্গে সোহেলের গ্রেপ্তারের খবরে তাই হতবাক হয়েছেন তার গ্রামের বাড়ি কুমিল্লা আদর্শ সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নের বানাশুয়া গ্রামের বাসিন্দারা।

৩৫ বছরের সোহেলকে গত কয়েক বছর ধরেই ঢাকার মিরপুরের বড় ব্যবসায়ী হিসেবে জানলেও তার প্রশ্নফাঁসের অপকর্ম সম্পর্কে আন্দাজও করতে পারেননি স্থানীয়রা।

বানাশুয়া গ্রামের আবদুল ওহাব ওরফে ওহাব বিএসসির তিন ছেলে ও দুই মেয়ের মধ্যে সোহেল সবার ছোট। আবদুল ওহাব বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন বলে জানিয়েছেন স্থানীয়রা। সোহেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ থেকে স্নাতক শেষ করেছেন।

সোহেলদের গ্রামের বাড়ির আশপাশের অন্তত পাঁচ বাসিন্দা জানান, গ্রামে বড় কোনো ভবন নির্মাণ করেননি সোহেল। একতলা একটি পাকা বাড়ি রয়েছে; সেটিও অনেক আগে নির্মাণ করা।

ওই ভবনে বর্তমানে সোহেলের এক ভাই তার পরিবার নিয়ে বসবাস করেন। পরিবারের অন্য সদস্যরা গ্রামের বাড়িতে থাকেন না।

কয়েক বছর ধরে মাঝেমধ্যে সোহেল ঢাকা থেকে বাড়িতে এলেও গ্রামের মানুষের সঙ্গে তেমন মিশতেন না। ‘কোটিপতি হিসেবে ভাব’ দেখাতেন তিনি।

প্রশ্নপত্র ফাঁস চক্রে সোহেলের গ্রেপ্তারের খবরে আশ্চর্য হয়েছেন বলে জানান কুমিল্লা আদর্শ সদর উপজেলার আমড়াতলী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কাজী মোজাম্মেল হকও।

মঙ্গলবার তিনি বলেন, “সোমবার ঘটনাটি শুনে আমি অবাক হয়েছি। এতোদিন জানতাম সোহেল ঢাকায় বড় ব্যবসা করতো। এলাকায় এলে তিনি একা একা চলাফেরা করতেন। এখন তো জানলাম প্রশ্নপত্র ফাঁস চক্রে জড়িয়ে কোটি টাকার মালিক হয়েছেন তিনি।”“বিষয়টি নিয়ে যেহেতু আইন-শৃঙ্খলা বাহিনীর লোকজন তদন্ত করছেন, আশা করি তদন্তের মাধ্যমে সব বেরিয়ে আসবে।”

মঙ্গলবার সোহেলের গ্রামে খোঁজ নিয়ে জানা গেছে, কুমিল্লা নগরীর ছাতিপট্টি এলাকায় সোহেলের এক ভাই এবং বুড়িচং উপজেলা সদরের বুড়িচং বাজারে আরেক ভাইয়ের সোনার দোকান রয়েছে।

এই দুই দোকানে সোহেলের বড় বিনিয়োগ আছে বলে গ্রামের মানুষের মধ্যে জনশ্রুতি রয়েছে।

চলতি বছরের শুরুতে সোহেল বাড়ির পাশে ৬০ শতক জমি দেড় কোটি টাকায় কিনেছেন বলে স্থানীয়রা জেনেছেন। এর আগে বিভিন্ন সময়ে এলাকায় আরও জমিজমা কিনেছেন সোহেল। তবে স্থানীয়দের সঙ্গে যোগাযোগ কম থাকায় এসব বিষয়ে গ্রামের মানুষ বেশিকিছু জানেন না।

সোহেল গ্রেপ্তার হওয়ার পর থেকে তার পরিবারের লোকজনও এসব বিষয়ে কোনো কথা বলছেন না। মঙ্গলবার সোহেলের বড় ভাই স্বর্ণ ব্যবসায়ী খালেদ হোসেনের সঙ্গে বারবার যোগাযোগ করা হলেও তিনি কথা বলতে রাজি হননি।

একটি চক্র প্রায় এক যুগ ধরে পিএসসির অধীনে বিসিএসসহ বিভিন্ন পরীক্ষার প্রশ্নফাঁসে জড়িত বলে ছয়জনের ছবিসহ একটি অনুসন্ধানী প্রতিবেদন রোববার প্রচারিত হয় বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরে।

এরপরেই সিআইডি তদন্ত করে ওই ছয়জন ছাড়াও অন্য যাদের নাম পেয়েছে অভিযানে নেমে মিরপুরের ব্যবসায়ী আবু সোলায়মান মো. সোহেলসহ মোট ১৭ জনকে ঢাকাসহ বিভিন্ন স্থান থেকে গ্রেপ্তার করে। তাদের মধ্যে পিএসসির দু’জন উপপরিচালক, দুজন সহকারী পরিচালকও আছেন।

এ ঘটনায় পল্টন থানায় একটি মামলা হয়। যার তদন্ত সিআইডি করছে। এর মধ্যে ছয়জন মঙ্গলবার ঢাকার একটি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।
 

সর্বশেষ

জনপ্রিয়