মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:০৬, ২৭ আগস্ট ২০২৪

আপডেট: ১৪:১২, ২৮ আগস্ট ২০২৪

চার উপদেষ্টার দায়িত্ব বাড়ল

চার উপদেষ্টার দায়িত্ব বাড়ল

অন্তর্বর্তী সরকার গঠনের ১৯ দিনের মাথায় চার উপদেষ্টার কাজের পরিধি বাড়ালেন প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস; নিজের হাতে থাকা চার মন্ত্রণালয়ের কাজে যুক্ত করলেন তাদের।

প্রধান উপদেষ্টারে হাতে থাকা ১০টি মন্ত্রণালয় থেকে এগুলোর দায়িত্ব অন্যদের হাতে দেওয়ায় এখন তার হাতে থাকল ছয়টি মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব।

উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ, হাসান আরিফ, এম সাখাওয়াত হোসেন ও শারমীন এস মুরশিদকে আরও একটি করে মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করেছে।

এতে করে বর্তমানে প্রধান উপদেষ্টা মুহামদ ইউনুসের কাছে থাকা ছয়টি মন্ত্রণালয় বা বিভাগ হলো-মন্ত্রিপরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, খাদ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

ছাত্র-জনতার প্রবল আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের তিন দিন পর মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে ১৪ জনের উপদেষ্টা দায়িত্ব নেন। পরে আরও তিনজন শপথ নেন।

এরপর সরকার গঠনের নয় দিনের মাথায় ১৭ অগাস্ট উপদেষ্টা পরিষদের আকার বাড়ান প্রধান উপদেষ্টা। এতে পরিষদে প্রধান উপদেষ্টাসহ ২১ জন বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব সামলাচ্ছেন।

শুরুতে তার হাতে ২৭টি মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব ছিল।

এদিন প্রধান উপদেষ্টা নিজের ভার আরও কমিয়ে উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের কাজের পরিধি আরেকটু বাড়িয়েছেন। অর্থ ও বাণিজ্যের সঙ্গে নতুন যুক্ত হয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় উপদেষ্টা হাসান আরিফ নতুন দায়িত্ব পেয়েছেন ভূমি মন্ত্রণালযয়ের।

প্রথমে স্বরাষ্ট্রের দায়িত্বে থাকা অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেনকে পরে সরিয়ে নেওয়া হয় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে। তিন এখন সামলাবেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ও।

উপদেষ্টা শারমীন এস মুরশিদ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পাশাপাশি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে নতুন দায়িত্ব বণ্টনের বিষয়টি প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়।

সর্বশেষ

জনপ্রিয়