বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ , ৩ আশ্বিন ১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫৫, ১৫ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ০৭:৪৮, ১৭ সেপ্টেম্বর ২০২৪

অগ্রাধিকার খাতে ২০০ মিলিয়ন ডলার বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

অগ্রাধিকার খাতে ২০০ মিলিয়ন ডলার বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

বাংলাদেশের উন্নয়নে অন্তর্বর্তী সরকারের অগ্রাধিকার খাতে ২০০ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। রোববার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই দেশের মধ্যে হওয়া উন্নয়ন সহযোগিতা চুক্তির আওতায় এই অর্থ দেওয়া হবে জানিয়েছেন ইউএসএআইডির ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর অঞ্জলি কৌর।

তিনি বলেন, “বাংলাদেশের নতুন অন্তর্বর্তী সরকারের সময় প্রথমবারের মত যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের অংশ হয়ে আসতে পেরে ভালো লাগছে। আমরা সরকারের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছি।”

এই চুক্তির আওতায় সরকারের অগ্রাধিকার খাতে ২০০ মিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে জানিয়ে অঞ্জলি কৌর বলেন, “আমরা অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে চাই। আমরা এখন চুক্তি অনুযায়ী কাজ করব। এ চুক্তি মূলত সরকারের অগ্রাধিকারমূলক কাজগুলো এগিয়ে নেওয়ার জন্য।”

এদিকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সরকার এবং ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর মধ্যে ‘ডেভেলপমেন্ট অবজেক্টিভ গ্রান্ট এগ্রিমেন্ট (ডিওএজি)’ এর ষষ্ঠ সংশোধনী স্বাক্ষরিত হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম শাহাবুদ্দিন এবং ইউএসএআইডির মিশন পরিচালক রিড এশলিম্যান চুক্তিতে স্বাক্ষর করেন।

২০২১ সালের সেপ্টেম্বরে ২০২১-২০২৬ মেয়াদের জন্য বাংলাদেশ সরকার এবং ইউএসএইডের মধ্যে ডিওএজি স্বাক্ষরিত হয়েছিল। এর আওতায় ইউএসএইড এর মোট ৯৫৪ মিলিয়ন ডলার দেওয়ার কথা ছিল। পঞ্চম সংশোধনী পর্যন্ত ইউএসএইড ৪২৫ মিলিয়ন ডলার দিয়েছিল।

এবার ষষ্ঠ সংশোধনীর অধীনে ইউএসএইড আরও ২০২.২৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে, যা সুশাসন, সামাজিক, মানবিক ও অর্থনৈতিক সুযোগ তৈরি এবং স্থিতিশীলতা খাতে খরচ হবে।
 

সর্বশেষ

জনপ্রিয়