রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

আন্তর্জাতিক ডেস্ক :

প্রকাশিত: ১১:৩৪, ১৪ জুলাই ২০২৪

‘মোদি ম্যাজিক’ উধাও, ‘ইন্ডিয়া’র দাপটে ধরাশায়ী বিজেপি

‘মোদি ম্যাজিক’ উধাও, ‘ইন্ডিয়া’র দাপটে ধরাশায়ী বিজেপি

উত্তরাখণ্ড থেকে তামিলনাড়ু, হিমাচল প্রদেশ থেকে পশ্চিমবঙ্গ, পাঞ্জাব থেকে বিহার— ‘ইন্ডিয়া’র দাপটে উপ নির্বাচনেও ধরাশায়ী বিজেপি তথা এনডিএ! সঙ্কট বাড়ছে নরেন্দ্র মোদির। দেশজুড়ে মোট ১৩টি বিধানসভা আসনে উপ নির্বাচন হয়েছিল। শনিবার প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে, ১০টিতেই জয়ী ‘ইন্ডিয়া’। মাত্র দু’টি আসনে কোনওমতে মুখরক্ষা হয়েছে প্রধানমন্ত্রীর দলের। 

মধ্যপ্রদেশের অমরওয়ারায় বিজেপি জয়ী হয়েছে ৩,০২৭ ভোটে। আর হিমাচল প্রদেশের হামিরপুরে, বিজেপি প্রার্থীর জয়ের মার্জিন মাত্র ১,৫৭১। এদিকে, বিহারের রুপৌলিতে একেবারেই স্থানীয় স্তরের নির্দল প্রার্থী, রাজপুত সেনা কমান্ডার হিসেবে পরিচিত বাহুবলী শঙ্কর সিং হারিয়ে দিয়েছেন নীতীশ কুমারের প্রার্থীকে। সবথেকে তাৎপর্যপূর্ণ হল, কেদার-বদ্রী-গঙ্গোত্রী-যমুনোত্রী-চারধাম প্রকল্পের পরিকল্পনা নেওয়া নরেন্দ্র মোদিকে হারিয়ে দিয়েছে স্বয়ং বদ্রীনাথ বিধানসভার ভোটাররা। উত্তরাখণ্ডে বিজেপি সরকারে। অভিন্ন দেওয়ানি বিধি আনা হচ্ছে সেখানে। তারপরেও এই পাহাড়ি রাজ্যের দুই বিধানসভা আসনেই পরাস্ত হয়েছে গেরুয়া শিবির। 

পশ্চিমবঙ্গে চারটি আসনেই জিতে বড় ধাক্কা দিয়েছে তৃণমূল। পাঞ্জাবের জলন্ধর পশ্চিমে জয়ী হয়েছে আম আদমি পার্টি (আপ)। বিজেপি সেখানে তৃতীয় স্থানে।

গত জানুয়ারিতে অযোধ্যায় রামমন্দিরের দরজা উন্মোচিত হয়েছিল। তার পাঁচ মাসের মধ্যে হওয়া লোকসভা ভোটে সেই অযোধ্যায় (ফৈজাবাদ কেন্দ্র) মুখ থুবড়ে পড়ে মোদির দল। আবার মে মাসে অক্ষয় তৃতীয়ার দিন খোলে বদ্রীনাথের দরজা। ঘটনাচক্রে সেই তীর্থক্ষেত্রেও বিজেপির পরাজয় ঘটল, যা প্রবলভাবে অস্বস্তি বাড়াচ্ছে প্রধানমন্ত্রীর। শুধু তা-ই নয়, লোকসভা ভোটের আগে থেকেই গেরুয়া শিবিরের উচ্চকিত প্রচার ছিল, দক্ষিণে এবার মোদি উদয় হতে চলেছে। তামিলনাড়ুতে বিজেপি চমকপ্রদ ফলাফল করবে। বাস্তবে তা হয়নি। এবারের উপ নির্বাচনেও তামিলনাড়ুর বিক্রাবান্দি বিধানসভা কেন্দ্রে এনডিএ শরিক পিএমকে প্রার্থীকে ৬৭ হাজারের বেশি ভোটে পরাস্ত করেছে ‘ইন্ডিয়া’র জোটসঙ্গী ডিএমকের শিবসন্মুগম। এদিনের ফলাফলে দেখা যাচ্ছে, বিজেপি নিজেদের ভোটব্যাঙ্কই ধরে রাখতে পারছে না। 

ফলাফল ফের প্রমাণ করছে ‘মোদি ম্যাজিক’ উধাও। আর মাত্র কয়েকমাস পর হরিয়ানা, মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডে বিধানসভা ভোট। এদিনই মুম্বইতে ২৯ হাজার কোটি টাকার প্রকল্প উদ্বোধন অথবা শিলান্যাস করে বস্তুত ভোট প্রচারের সূচনা করেছেন মোদি। তা সত্ত্বেও বিজেপির মধ্যে শঙ্কা প্রবল, যদি তিন রাজ্যে বিপর্যয় ঘটে! 

সেক্ষেত্রে সরাসরি মোদির নেতৃত্ব নিয়ে বড়সড় প্রশ্ন উঠবে। এবং আরও বেশি করে তাঁর ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলবেন, নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডু। কংগ্রেস তো ভবিষ্যদ্বাণী করেই রেখেছে, তিন রাজ্যের ভোটের পরই পতন হবে মোদি সরকারের। 

সর্বশেষ

জনপ্রিয়