শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ , ৩ কার্তিক ১৪৩১

আন্তর্জাতিক ডেস্ক :

প্রকাশিত: ১১:৩১, ১৪ অক্টোবর ২০২৪

আপডেট: ১১:৩১, ১৪ অক্টোবর ২০২৪

নির্বাচনি দৌড়ে ট্রাম্পের কাছে পিছিয়ে পড়ছেন কমলা হ্যারিস: ৩ জরিপের ফল

নির্বাচনি দৌড়ে ট্রাম্পের কাছে পিছিয়ে পড়ছেন কমলা হ্যারিস: ৩ জরিপের ফল

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এক মাস বাকি থাকতে ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের কাছে নির্বাচনি দৌড়ে পিছিয়ে পড়ছেন। সাম্প্রতিক তিনটি জরিপের ফলাফল থেকে এমনটাই দেখা গেছে।

গতকাল রোববার (১৩ অক্টোবর) প্রকাশিত তিনটি জরিপ অনুযায়ী, কমলা হ্যারিসের সমর্থন উল্লেখযোগ্যভাবে কমে গেছে। এটি নির্বাচনের চূড়ান্ত পর্যায়ে তার জয়ের সম্ভাবনাকে কমিয়ে দিচ্ছে বলে আল জাজিরা জানিয়েছে।

এনবিসির জরিপে দেখা গেছে, হ্যারিস ও ট্রাম্প উভয়ের সমর্থন ৪৮ শতাংশ, যেটি এক মাস আগে হ্যারিসের সমর্থনের তুলনায় ৫ শতাংশ কম।

সর্বশেষ এবিসি নিউজ/ইপসস জরিপে, সম্ভাব্য ভোটারদের মধ্যে হ্যারিস ৫০ শতাংশ বনাম ৪৮ শতাংশ ব্যবধানে এগিয়ে রয়েছেন, যেখানে গত মাসে এই ব্যবধান ছিল ৫২ শতাংশ বনাম ৪৬ শতাংশ।

সিবিএস নিউজ/ইউগভ জরিপে দেখা গেছে, হ্যারিস ৫১ শতাংশ  বনাম ৪৮ শতাংশ এগিয়ে রয়েছেন, যা গত মাসের তুলনায় চার পয়েন্ট কম।

এই সাম্প্রতিক ফলাফল অনুযায়ী, হ্যারিস বর্তমানে রিয়েল ক্লিয়ার পোলিংয়ের গড়ে ১.৪ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন, যা ১২ অক্টোবরের ২.২ শতাংশ থেকে কমে এসেছে।

জরিপের ফলাফল দেখে ডেমোক্র্যাটদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে কারণ তারা আশঙ্কা করছেন, হ্যারিস হিস্পানিক এবং আফ্রিকান-আমেরিকানদের মতো দুই গুরুত্বপূর্ণ ভোটার গোষ্ঠীর সমর্থন হারাচ্ছেন। সব জাতির নারীদের মধ্যে তার বেশ জনপ্রিয়তা থাকলেও পুরুষদের মধ্যে, বিশেষ করে আফ্রিকান-আমেরিকান ও হিস্পানিকদের মধ্যে তার সমর্থন বাড়ছে না। এই দুই গুরুত্বপূর্ণ ভোটার গোষ্ঠী সাম্প্রতিক বছরগুলোতে ট্রাম্পের দিকে ঝুঁকছে।

নিউ ইয়র্ক টাইমস/সিয়েনা কলেজের জরিপে দেখা গেছে, হ্যারিসের পক্ষে ৭৮ শতাংশ কৃষ্ণাঙ্গ ভোটার এবং ৫৬ শতাংশ হিস্পানিক ভোটার রয়েছেন, যা ২০২০ এবং ২০১৬ সালের ডেমোক্র্যাট প্রার্থীদের সমর্থনের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম।

বৃহস্পতিবার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা কৃষ্ণাঙ্গ পুরুষদের সমালোচনা করে পেনসিলভেনিয়ায় এক প্রচারণা সভায় ওবামা বলেন, "আপনারা নানা অজুহাত দিচ্ছেন, যাতে আমার সমস্যা হচ্ছে। এর একটি অংশ আমাকে মনে করায়, পুরুষরা হয়ত একজন নারীকে প্রেসিডেন্ট হিসেবে গ্রহণ করতে পারছেন না এবং তার জন্য অন্য কারণ খুঁজে নিচ্ছেন।"

রোববার (১৩ অক্টোবর) হ্যারিস ও ট্রাম্প উভয়েই গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে তাদের প্রচারণা চালিয়েছেন। কমলা হ্যারিস নর্থ ক্যারোলিনায় এবং ডোনাল্ড ট্রাম্প অ্যারিজোনায় সমাবেশ করেন।

নর্থ ক্যারোলিনার গ্রিনভিলে এক প্রচারণায় হ্যারিস ট্রাম্পের সমালোচনা করে বলেন, তিনি (ট্রাম্প) সাম্প্রতিক ঘূর্ণিঝড় মোকাবেলায় সরকারের ভূমিকা নিয়ে ভুল তথ্য ছড়াচ্ছেন, যেটি মানুষের মধ্যে আস্থা কমিয়ে দিচ্ছে।

অন্যদিকে, অ্যারিজোনার প্রেসকট ভ্যালিতে এক সমাবেশে পুনর্নির্বাচিত হলে ১০ হাজার অতিরিক্ত সীমান্ত রক্ষী নিয়োগের প্রতিশ্রুতি দেন ট্রাম্প।

তিনি বলেন, "আমি জেতার পর কংগ্রেসকে অবিলম্বে ১০ শতাংশ বেতন বৃদ্ধি করতে বলব যেহেতু তাদের বেতন অনেকদিন বাড়ে না। এবং প্রতিটি এজেন্টের জন্য ১০ হাজার ডলার সাইনিং বোনাস থাকবে, তাদের ধরে রাখার জন্য।"

সর্বশেষ

জনপ্রিয়