শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ , ৩ কার্তিক ১৪৩১

আন্তর্জাতিক ডেস্ক :

প্রকাশিত: ১১:৩০, ১৮ অক্টোবর ২০২৪

আপডেট: ১১:৩০, ১৮ অক্টোবর ২০২৪

ইসরায়েল যেন ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার চিন্তাও  না করে : রাশিয়া

ইসরায়েল যেন ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার চিন্তাও  না করে : রাশিয়া

ইসরায়েল যাতে ইরানের পরমাণু স্থাপনা আক্রমণ করার কথা চিন্তাও না করে, সে ব্যাপারে তাদের সতর্ক করেছে রাশিয়া। দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভের বরাতে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা টিএএসএস এ খবর জানিয়েছে। 

১ অক্টোবর ইরানের ইসরায়েল আক্রমণের পর ইসরায়েল ইরানের পরমাণু স্থাপনায় হামলা করতে পারে বলে গুঞ্জন শুরু হয়েছে। ইসরায়েল বহুদিন ধরে এ ধরনের হামলার হুমকি দিয়ে আসছে।

রিয়াবকভ বলেন, "আমরা বারবার সতর্ক করেছি এবং এখনও করছি, ইরানের পরমাণু স্থাপনায় আক্রমণের কথা ভাবাও ঠিক হবে না। এটি বড় ধরনের বিপর্যয় ডেকে আনবে এবং পরমাণু নিরাপত্তার সব নীতিমালা ভঙ্গ করবে।"

তবে মস্কো কীভাবে এই বার্তা ইসরায়েলকে দিয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

ইসরায়েল ও পশ্চিমা দেশগুলো মনে করে, ইরান পরমাণু শক্তি কর্মসূচির আড়ালে গোপনে পারমাণবিক বোমা তৈরি করছে। তবে ইরান বরাবর এই অভিযোগ অস্বীকার করে আসছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিস থেকে মঙ্গলবার এক বিবৃতিতে জানানো হয়, ইসরায়েল যুক্তরাষ্ট্রের পরামর্শ শুনবে, তবে দেশের স্বার্থ অনুযায়ী সিদ্ধান্ত নেবে।

ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদনে বলা হয়, নেতানিয়াহু প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে জানিয়েছেন, ইসরায়েল ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানবে, তবে পরমাণু বা তেল স্থাপনায় নয়।

অন্যদিকে, রাশিয়া জানিয়েছে, তারা ইরানের সঙ্গে নিয়মিত যোগাযোগ বজায় রাখছে এবং ইউক্রেন যুদ্ধের পর ইরানের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করেছে। রাশিয়া শিগগিরই ইরানের সঙ্গে একটি বড় অংশীদারিত্ব চুক্তি সই করবে।

সর্বশেষ

জনপ্রিয়