শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ , ৩ কার্তিক ১৪৩১

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৮:৪৬, ২৯ জুন ২০২৪

পাঁচ গুরুত্বপূর্ণ দ্বৈরথ যা বদলে দিতে পারে ফাইনালের রঙ

পাঁচ গুরুত্বপূর্ণ দ্বৈরথ যা বদলে দিতে পারে ফাইনালের রঙ

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে অন্যতম শক্তিধর দুই দেশ ভারত এবং দক্ষিণ আফ্রিকা। ক্রিকেটের তিন ফর্ম্যাটেই এই দুই দলের মধ্যে একাধিক হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে বছরের পর বছর। ভারতের যেমন প্রথাগতভাবে বরাবর তাদের ব্যাটিং লাইন আপ শক্তিশালী থাকে।তখন দক্ষিণ আফ্রিকার প্রথাগত শক্তির জায়গা তাদের পেস বোলিং।তবে এর মানে এটা কখনোই নয় যে ভারতের বোলিং লাইন আপ দুর্বল। সেখানে ও রয়েছেন জসপ্রীত বুমরাহ, কুলদীপ যাদব,অক্ষর প্যাটেলদের মতন বোলাররা। আসন্ন টি-২০ বিশ্বকাপের ফাইনালে তাই ব্যাটে বলে একেবারে কড়া টক্কর দেখার অপেক্ষায় রয়েছে গোটা বিশ্ব। এইরকম পাঁচটি গুরুত্বপূর্ণ সম্ভাব্য দ্বৈরথ নিচে উল্লেখ করা হলো যা যে কোন মুহূর্তে বদলে দিতে পারে ফাইনাল ম্যাচের‌ রঙ।

১. বিরাট কোহলি বনাম কাগিসো রাবাদা

এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে নিজ নিজ বিভাগের অন্যতম সেরা দুই ক্রিকেটার বিরাট কোহলি এবং কাগিসো রাবাদা।‌ একজন ব্যাট হাতে বিশ্বের তাবড় তাবড় বোলারদের শাসন করেন তো অপরজন বল হাতে ঝরান আগুন। তবে এই বিশ্বকাপে একেবারেই ফর্মে নেই বিরাট কোহলি। সাত ম্যাচে করেছেষ মাত্র ৭৫ রান। গড় মাত্র ১০.৭১। রাবাদা মোটামুটিভাবে ভালো ফর্মেই রয়েছেন । তিনি আট ম্যাচ খেলে নিয়েছেন ১২টি উইকেট। ইকোনমি রেট মাত্র ৫.৮৮ রান প্রতি ওভার। পাওয়ারপ্লে এবং ডেথ ওভারে বেশ ভালো বোলিং করছেন তিনি।টি-২০ ফর্ম্যাটে রাবাদা বনাম কোহলি হয়েছে ১৩ বার। যার মধ্যে কোহলি করেছেন ৫১ রান। আউট হয়েছেন চারবার।

২. রোহিত শর্মা বনাম মার্কো জানসেন

বাঁহাতি পেসারদের বিরুদ্ধে রোহিত শর্মার দুর্বলতা রয়েছে। অতীতে মহম্মদ আমির, শাহিন শাহ আফ্রিদিদের বিরুদ্ধে বেশ সমস্যায় পড়তে দেখা গিয়েছে তাঁকে। ফলে বেশ লম্বা প্রোটিয়াদের বাঁহাতি পেসার মার্কো জানসেন তাঁর বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার হয়ে বিপদ হয়ে উঠতে পারেন। এই টুর্নামেন্টে ভালো ফর্মে রয়েছেন জানসেন। এর আগে ৯ বার মুখোমুখি হয়েছেন জানসেন এবং রোহিত। মাত্র একবার আউট হয়েছেন রোহিত, করেছেন ১১৩ রান।

৩. ঋষভ পন্ত বনাম কেশব মহারাজ

ভারতের বাঁহাতি কিপার ব্যাটার ঋষভ পন্ত বরাবরের আক্রমণাত্মক স্বভাবের ব্যাটার। পেস হোক বা স্পিন তিনি মারকুটে মেজাজে ব্যাট করতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। বিশেষ করে বাঁহাতি স্পিনারদের বিরুদ্ধে স্টেপ আউট করে মারতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি। চলতি টি-২০ বিশ্বকাপে পন্ত ৭ ম্যাচে ১২৯ স্ট্রাইক রেটে করেছেন ১৭১ রান। অন্যদিকে মহারাজ নিয়েছেন নয়টি উইকেট। ফলে এই লড়াই ও বেশ জমজমাট হতে চলেছে।

৪. অক্ষর/কুলদীপ বনাম ক্লাসেন

হেনরিখ ক্লাসেন মারাত্মক আক্রমণাত্মক একজন ব্যাটার । স্পিনারদের বিরুদ্ধে আক্রমণাত্মক ব্যাট করতে তিনি সিদ্ধহস্ত। অন্যদিকে চলতি বিশ্বকাপে বেশ ভালো ফর্মে রয়েছেন কুলদীপ যাদব এবং অক্ষর প্যাটেল। এখন পর্যন্ত আটটি ম্যাচ খেলে ক্লাসেন করেছেন ১৩৮ রান। স্ট্রাইক রেট ১১২। অন্যদিকে কুলদীপ, অক্ষররাও বেশ কৃপন বোলিং করছেন। ফলে বেশ উত্তেজনাকর হতে পারে এই দ্বৈরথ।

৫. জসপ্রীত বুমরাহ বনাম কুইন্টন ডি'কক

ভারত তো বটেই বিশ্ব ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা পেসার জসপ্রীত বুমরাহ। যে কোন উইকেটে তাঁকে খেলাটা মোটেও সহজ ব্যাপার নয়। পাশাপাশি চলতি বিশ্বকাপে ভালো ফর্মে রয়েছেন ডি'কক। দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। আট ম্যাচে ১৪৩ স্ট্রাইক রেটে তিনি করেছেন ২০৪ রান। অন্যদিকে বুমরাহ এখন পর্যন্ত নিয়েছেন ১৩ টি উইকেট। ইকোনমি রেট মাত্র ৪.১২। ফলে এই দ্বৈরথও হতে পারে ম্যাচের পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ একটি লড়াই।

 

সর্বশেষ

জনপ্রিয়