রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

খেলা ডেস্ক :

প্রকাশিত: ১২:৩৮, ১১ জুলাই ২০২৪

ভিএআর সিদ্ধান্তে ফুটবল ধ্বংস হয়ে যাচ্ছে: নেদারল্যান্ডসের কোচ 

ভিএআর সিদ্ধান্তে ফুটবল ধ্বংস হয়ে যাচ্ছে: নেদারল্যান্ডসের কোচ 

ইউরোর সেমিফাইনালে ইংল্যান্ডের পক্ষে পেনাল্টির সিদ্ধান্ত যাওয়ায় বেজায় চটেছেন নেদারল্যান্ডস কোচ রোনাল্ড কুমান। ওই পেনাল্টি দিয়েই ম্যাচে সমতা ফিরিয়েছিল ইংল্যান্ড। কিন্তু সেটিকে কোনোভাবেই পেনাল্টি মানতে রাজি নন কুমান। তার মতে, ইংল্যান্ডে খেলা হলে কোনোভাবেই এটি পেনাল্টি দেওয়া হতো না। এর জন্য তিনি দায়ী করেছেন ভিএআরকেও।

ম্যাচের সপ্তম মিনিটে জাভি সিমন্সের গোলে এগিয়ে যায় ডাচরা। ১৮ মিনিটে পেনাল্টি থেকে সমতা ফেরান ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন। ৯০ মিনিট পর্যন্ত ম্যাচে সমতা ছিল। কিন্তু যোগ করা সময়ে গোল করে ইংল্যান্ডকে ফাইনালে তোলেন ওয়াটকিন্স। ডাচ কোচের যত আপত্তি সেই পেনাল্টি নিয়ে। ভিএআর মনিটরে দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি।

ম্যাচের পর কুমান বলেন, “এটা পেনাল্টি নয়। তার (ডামফ্রিস) একমাত্র উদ্দেশ্য ছিল শটটি ব্লক করা। হ্যারি কেইন সেখানে শট নেয় এবং তাদের দুজনের পায়ে সংঘর্ষ হয়। একজন ডিফেন্ডারের কাজ কি? সে তো শট আটকানোর চেষ্টাই করবে! এটার জন্য শাস্তি দেওয়া মানে তাকে বলে দেওয়া যে, ‘উপযুক্ত ফুটবল তুমি খেলতে পারবে না।’ আমিও ডিফেন্ডার ছিলাম। ওই অবস্থায় আমি থাকলে আর কী করতে পারতাম?”

কুমান ভিএআরের বিষয়ে তোপ দেগে আরও বলেন, “অনেক তুচ্ছ ব্যাপারে রেফারি বাঁশি বাজিয়েছেন। যদিও আমাদের হারের কারণ এটা নয়। এই ধরনের ভিএআর সিদ্ধান্তে ফুটবল ধ্বংস হয়ে যাচ্ছে। ইংল্যান্ডে খেলা হলে কোনোভাবেই এই পেনাল্টি দেওয়া হতো না। শেষের ফলাফল নিয়ে আমি হতাশ, কারণ শুরুটা ভালো করেছিলাম আমরা। তবে ইংল্যান্ড মাঝমাঠের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। আমার মনে হয়, এরপর আমরা শ্রেয়তর দল ছিলাম।”

সর্বশেষ

জনপ্রিয়