শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ , ৩ কার্তিক ১৪৩১

খেলা ডেস্ক :

প্রকাশিত: ১০:৫৮, ১৩ জুলাই ২০২৪

মেসিকে এখন যে কেউ আটকে রাখতে পারবে: ভ্যালেন্সিয়া

মেসিকে এখন যে কেউ আটকে রাখতে পারবে: ভ্যালেন্সিয়া

কোপা ফাইনালের আগে মেসি প্রসঙ্গে কলম্বিয়ার সাবেক স্ট্রাইকার অ্যাডোলফো ভ্যালেন্সিয়া করলেন বিরুপ মন্তব্য। তিনি  বলেন, মেসি আর আগের মতো নেই। তাকে যে কেউ আটকাতে পারবে।

ভ্যালেন্সিয়া বলেন, ‘বার্সেলোনায় আমরা যে মেসিকে দেখে অভ্যস্ত, সে আর আগের মতো নেই। একাই ছয়-সাত খেলোয়াড়কে টপকে যেতে পারত। বছরের পর বছর ধরে সে তার শক্তি হারিয়েছে। মেসিকে এখন যে কেউ আটকে রাখতে পারবে।’

আর্জেন্টিনা, কলম্বিয়া—ছন্দে থাকা দুই দলই অপরাজিত থেকে উঠেছে ২০২৪ কোপা আমেরিকার ফাইনালে। যেখানে কলম্বিয়া অপরাজিত টানা ২৮ ম্যাচ। শুধু তাই নয়, পাঁচ ম্যাচ খেলে তারা করেছে ১২ গোল, যার ৭টিতেই অবদান রেখেছেন হামেস রদ্রিগেজ। টুর্নামেন্টে সর্বোচ্চ ৬ অ্যাসিস্ট রয়েছে কলম্বিয়ার এই মিডফিল্ডারের। গোল করেছেন ১টি। মায়ামির হার্ড রক স্টেডিয়ামে পরশু বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু হবে ফাইনাল। 

ফাইনাল জিতলে কোপা আমেরিকায় সর্বোচ্চ ১৬ বার চ্যাম্পিয়ন হবে আকাশি-নীল জার্সিধারীরা। ফাইনালের আগে টিওয়াইসি স্পোর্টসকে ভ্যালেন্সিয়া বলেন, ‘আমরা জানি যে আর্জেন্টিনা খুবই শক্তিশালী প্রতিপক্ষ। বিশ্ব চ্যাম্পিয়ন, কোপা আমেরিকা চ্যাম্পিয়ন। তবে ছেলেরা (কলম্বিয়ার) কী তাহলে? ছেলেরা খুবই আত্মবিশ্বাসী।’

এবারের কোপায় সর্বোচ্চ অ্যাসিস্টের রেকর্ড যদি হয় কলম্বিয়ার, সেখানে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডে আছেন এক আর্জেন্টাইন। ৫ ম্যাচে ৪ গোল করেছেন লাওতারো মার্তিনেজ। তাছাড়া গোলপোস্টে অতন্দ্র প্রহরী এমিলিয়ানো মার্তিনেজ তো আছেনই। নকআউট পর্বে ইকুয়েডরের বিপক্ষে তাঁর বীরত্বেই কোয়ার্টার ফাইনালের বাধা টপকে সেমিতে উঠেছে আর্জেন্টিনা। টুর্নামেন্টে লিওনেল স্কালোনির দল হজম করেছে ১ গোল। রক্ষণভাগ ও আক্রমণভাগ কতটা শক্তিশালী তা তো স্পষ্টই। 

আর্জেন্টিনা ছন্দে থাকলেও মেসি তাঁর নামের প্রতি সেভাবে সুবিচার করতে পারেননি। এবারের কোপায় চার ম্যাচে একটি করে গোল ও অ্যাসিস্ট করেছেন তিনি। টুর্নামেন্টে এক ম্যাচ তাঁকে বিশ্রাম দেওয়া হয়। এমনকি অসুস্থতা নিয়েও তাঁকে খেলতে দেখা গেছে। গোলরক্ষককে একা পেয়ে গোল যেমন মেসি মিস করেছেন, তেমনি পেনাল্টি থেকেও গোল আদায় করতে পারেননি। 

সর্বশেষ

জনপ্রিয়