রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

খেলা ডেস্ক :

প্রকাশিত: ১৭:৪৫, ১৫ জুলাই ২০২৪

আপডেট: ১৭:৪৬, ১৫ জুলাই ২০২৪

মহা ফাইনালে স্পেন বনাম আর্জেন্টিনার খেলা দেখবে বিশ্ব

মহা ফাইনালে স্পেন বনাম আর্জেন্টিনার খেলা দেখবে বিশ্ব

২০২২ সালের পর আরও এক বার হবে ফাইনালিসিমা বা মহা ফাইনাল। ইউরো কাপ জয়ী স্পেন এবং কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনার মধ্যে হবে সেই ম্যাচ। তবে এই বছর নয়, ফাইনালিসিমা হবে পরের বছর।

১৯৮৫ সালে প্রথম বার ফাইনালিসিমা হয়েছিল। সে বার ফ্রান্স এবং উরুগুয়ে খেলেছিল সেই ম্যাচ। যে ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে দিয়েছিল ফ্রান্স। পরের ফাইনালিসিমা হয়েছিল ১৯৯৩ সালে। সেই বছর আর্জেন্টিনা খেলেছিল ডেনমার্কের বিরুদ্ধে। টাইব্রেকারে সেই ম্যাচ জিতেছিল আর্জেন্টিনা। তার পর থেকে বন্ধই ছিল এই প্রতিযোগিতা। ২০২২ সালে আবার শুরু হয়। ইটালি এবং আর্জেন্টিনা সেই ম্যাচ খেলেছিল। যে ম্যাচে ৩-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। অর্থাৎ, ইতিমধ্যেই দু’বার ফিনালিসিমা জিতে নিয়েছে মেসির দেশ। তৃতীয় বার সেই ট্রফি জয়ের সুযোগ আর্জেন্টিনার সামনে।

আর্জেন্টিনার সমর্থকেরা আশা করছেন পরের বছর ফাইনালিসিমা খেলবেন মেসি। তা হলে স্পেনের লামিনে ইয়ামাল সুযোগ পাবেন তাঁর বিগ্রহের বিরুদ্ধে খেলার। ইউরো কাপের ফাইনাল খেলতে নামার আগে স্পেনের তরুণ ফুটবলার বলেছিলেন, “আশা করব মেসি কোপা আমেরিকা জিতবে। আর আমরা ইউরো কাপ। তা হলে ফাইনালিসিমা মেসির বিরুদ্ধে খেলার সুযোগ পাব।”

২০২২ সালে ১ জুন ফাইনালিসিমা হয়েছিল। মনে করা হচ্ছে ২০২৫ সালেও ওই সময় হবে এই প্রতিযোগিতা। সেই প্রতিযোগিতায় মেসিকে খেলতে দেখা গেলেও আর্জেন্টিনা পাবে না দি মারিয়াকে। কোপা আমেরিকা জিতে তিনি অবসর নিয়েছেন।

সর্বশেষ

জনপ্রিয়