মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০:১৭, ৩ আগস্ট ২০২৪

প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনার বিপক্ষে ফ্রান্সের ‘প্রতিশোধের’ পর সংঘর্ষ

প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনার বিপক্ষে ফ্রান্সের ‘প্রতিশোধের’ পর সংঘর্ষ

ফ্রান্স ১-০ আর্জেন্টিনা

সর্বশেষ বিশ্বকাপ ফাইনালের পর থেকে আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ মানেই উত্তেজনা ও উত্তাপ। এমনকি নিজেদের ম্যাচের বাইরেও বিভিন্ন সময় বিতর্কে জড়াতে দেখা গেছে দুই দলের খেলোয়াড়, সমর্থক ও কর্মকর্তাদের। সর্বশেষ কোপা আমেরিকার ফাইনালের পর উদ্‌যাপনের সময়ও দেখা গিয়েছিল এই চিত্র। ফ্রান্সকে উদ্দেশ্য করে বর্ণবাদী গান গেয়ে তোপের মুখে পড়েন আর্জেন্টাইন মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ। সব মিলিয়ে গতকাল রাতে অলিম্পিকে ছেলেদের ফুটবলে কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগেও দুই দলের মধ্যে উত্তাপ ক্রমে বাড়ছিল।

ম্যাচ শুরুর আগেই ফরাসি দর্শকেরা দুয়ো দেয় আর্জেন্টিনাকে। আর ম্যাচে ফ্রান্সের কাছে ১-০ গোলে হেরে আর্জেন্টিনার বিদায় নেওয়ার পর যা শেষ পর্যন্ত রূপ নেয় সংঘর্ষ ও হাতাহাতিতে। বোর্দোয় শেষ বাঁশি বাজার পর উল্লাসে ফেটে পড়েন গ্যালারির দর্শকেরা। স্বাগতিক দর্শকদের সামনে উদ্‌যাপনে মেতে ওঠেন ফ্রান্সের খেলোয়াড়েরাও।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসের দাবি, উদ্‌যাপনের সময় ফরাসি মিডফিল্ডার এনজো মিলোট আর্জেন্টিনার বেঞ্চকে লক্ষ্য করে চিৎকার ও অশ্লীল অঙ্গভঙ্গি করেছেন। এমন আচরণ তাতিয়ে দেয় আর্জেন্টিনার খেলোয়াড়দেরও। এরপরই শুরু হয় কুৎসিত এক সংঘাতের। তাতে খেলোয়াড়দের পাশাপাশি কোচ-কর্মকর্তারাও জড়িয়ে পড়েন। এরপর মাঠের বাইরে টানেলেও দেখা যায় বিশৃঙ্খলা। পরে অবশ্য ফ্রান্সের খেলোয়াড়েরা মাঠে ফিরে এসে দর্শকদের সঙ্গে উদ্‌যাপন সারেন।

খেলোয়াড়দের সংঘর্ষের সময় উত্তেজনা ছড়িয়ে পড়ে দর্শকদের মধ্যেও। তবে পুলিশের সতর্ক অবস্থানের কারণে পরিস্থিতি আর মাত্রা ছাড়িয়ে যায়নি।

তার আগে জমে ওঠা ম্যাচের ৫ মিনিটেই জঁ-ফিলিপ মাতেতার গোলে এগিয়ে যায় ফ্রান্স। কর্নার থেকে দুর্দান্ত হেডে দলকে এগিয়ে দেন মাতেতা। এরপর ম্যাচজুড়ে চেষ্টা করেও শেষ পর্যন্ত সমতা ফেরাতে পারেনি আর্জেন্টিনা। ফ্রান্সও অবশ্য সুযোগ পেয়েছিল ব্যবধান বাড়ানোর। কিন্তু সেসব সুযোগ কাজে লাগাতে পারেনি তারাও।

মঙ্গলবার সেমিফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ মিসর। গতকাল রাতে কোয়ার্টার ফাইনালে অন্য ম্যাচে মিসর ১-১ গোলে প্যারাগুয়ের সঙ্গে ড্রয়ের পর টাইব্রেকারে ৫-৪ গোলের জয় তুলে নেয়। একই রাতে ৩-০ গোলের বড় জয়ে সেমিফাইনালে উঠেছে স্পেনও। সোমবার সেমিফাইনালে মরক্কোর মুখোমুখি হবে স্পেন।
 

সর্বশেষ

জনপ্রিয়