মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ১ আশ্বিন ১৪৩১

খেলা ডেস্ক :

প্রকাশিত: ০৯:৩২, ৩০ আগস্ট ২০২৪

ভারত সফরের পর সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত

ভারত সফরের পর সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত

নাজমুল হাসান সভাপতির দায়িত্বে থাকার সময়ই সাকিব আল হাসান ইংল্যান্ডের খেলার অনাপত্তিপত্র নিয়ে রেখেছেন বলে জানালেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ। ভারত সফরের আগে তাই এই অলরাউন্ডারের দেশে ফেরার সম্ভাবনা নেই। ভারত সফরের পর তার ব্যাপারে সিদ্ধান্ত নেবে বোর্ড।

এমনিতে জাতীয় দলের বিভিন্ন সিরিজের প্রস্তুতি পর্বে বা ক্যাম্পে অনেক সময়ই থাকেন না সাকিব। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তার ব্যস্ততা অনেক। তার স্ত্রী-সন্তানরাও থিতু যুক্তরাষ্ট্রে। সব বিবেচনায় বিশেষ ছাড় তাকে দেওয়া হয়। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর যুক্তরাষ্ট্রে ও কানাডায় টি-টোয়েন্টি লিগ খেলে আর দেশে না ফিরে সরাসরি পাকিস্তানে গিয়ে যোগ দেন বাংলাদেশ দলের সঙ্গে।

এমনিতে এটি নতুন কিছু নয়। তবে এবার তার দেশে ফেরা নিয়ে বেশি আলোচনা হচ্ছে তার বিরুদ্ধে হত্যা মামলা হওয়ার কারণে। গত ৫ অগাস্ট আদাবরে গার্মেন্টসকর্মী রুবেল হত্যার ঘটনায় তার বাবা রফিকুল ইসলামের দায়ের করা মামলায় ১৫৬ জনের সঙ্গে আসামি করা হয় ৩৭ বছর বয়সী এই ক্রিকেটারকে। দ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের টিকেটে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি মাগুরা থেকে। মামলার পর তাকে জাতীয় দল থেকে বাদ দিয়ে দেশে ফেরাতে বিসিবিতে আইনি নোটিস পাঠান এক আইনজীবী।

হত্যা মামলা মাথায় নিয়ে সাকিব দেশে ফিরবেন কি না, এই প্রশ্ন উঠছিল দেশের ক্রিকেট আঙিনায়। এর মধ্যেই জানা যায়, পাকিস্তান সফর শেষে ইংল্যান্ডে কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলার অনাপত্তিপত্র নিয়ে রেখেছেন তিনি। পাকিস্তান থেকে দেশে না ফিরে তিনি যাবেন ইংল্যান্ডে। সেখান থেকেই আবার সরাসরি চলে যাবের আগামী মাসে বাংলাদেশ দলের ভারত সফরে।

হত্যা মামলা হলেও সাকিবের খেলতে বাধা নেই বলে আগেই জানিয়েছিলেন বিসিবি সভাপতি। বৃহস্পতিবার পরিচালনা পর্ষদের সভা শেষেও একই কথা আবার জানান তিনি, “সাকিবের ইস্যুতে ওইখানেই আছি আমরা এখনও… সাকিবের মামলাটা কোনো দিকে না গেলে সে খেলতে পারবে। এটা আমরা বলে দিয়েছি।”

সাকিব এখন সবসময়ই দেশের বাইরে থেকে জাতীয় দলের সফরে যাবেন কি না বা তাকে স্থায়ী অনাপত্তিপত্র দেওয়া হবে কি না, এরকম প্রশ্নও উঠল। বিসিবি সভাপতি বললেন, ভারত সফরের পর তাকে নিয়ে পরিকল্পনা করবে বোর্ড।

বিসিবি সভাপতি বলেন, “স্থায়ী এনওসি তো দেওয়া হবে না। তবে একটা এনওসি ওর আছে, আমরা জানি কাউন্টি খেলতে যাওয়ার কথা সারের হয়ে। আমার আসার আগেই এনওসিটা নিয়ে নিয়েছে। এখন হয়তো আসবে না (দেশে), ভারত সিরিজটা বাইরে থেকেই খেলবে, যেহেতু এনওসি দিয়ে দেওয়া হয়েছে। ভারত সিরিজের পরে আমরা ঠিক করব পরবর্তী ‘প্ল্যান অব অ্যাকশন’ কী হবে।”

বিসিবি সভাপতির দায়িত্ব নেওয়ার পর প্রথম সংবাদ সম্মেলনেও ফারুক আহমেদ বলেছিলেন, সাকিবের এরকম ক্যাম্পে থাকা বা অনুশীলন করা কিংবা এই সংক্রান্ত নানা কিছু নিয়ে একটা ‘পলিসি’ ঠিক করবে বোর্ড।

সর্বশেষ

জনপ্রিয়