রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ , ২৩ ভাদ্র ১৪৩১

নিজস্ব প্রতিবেদক:

প্রকাশিত: ০৯:৫৪, ৭ এপ্রিল ২০২৪

আপডেট: ১১:৩৪, ৭ এপ্রিল ২০২৪

রোবট্যাক্সি আসছে আগস্টে: ইলন মাস্ক

রোবট্যাক্সি আসছে আগস্টে: ইলন মাস্ক

টেসলার সিইও ইলন মাস্ক জানিয়েছেন, তাদের বহুল প্রতীক্ষিত রোবট্যাক্সি উন্মোচিত হবে এ বছরের অগাস্টে।

“টেসলা রোবট্যাক্সি’র প্রথম ঝলক মিলবে ৮ অগাস্ট,” গত শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ  পোস্ট করেন মাস্ক। 

সাম্প্রতিক বছরগুলোয় টেসলার বাজারমূল্যের অপরিহার্য অংশ হয়ে উঠেছে স্বয়ংক্রিয় গাড়ি, যেখানে সফটওয়্যারের মাধ্যমে ‘সেলফ-ড্রাইভিং’ ফিচার চালু করে কোম্পানির গাড়ির দাম আরও বাড়ানোর লক্ষ্যস্থির করেছেন মাস্ক।

মাস্কের ওই পোস্টের পরপরই টেসলার শেয়ারমূল্য বেড়েছে তিন শতাংশের বেশি।

অতীতে দেওয়া বিভিন্ন সাক্ষাৎকার ও বিশ্লেষকদের সম্মেলনে টেসলার ‘ফুল সেলফ-ড্রাইভিং (এফএসডি)’ সফটওয়্যারের পক্ষে সাফাই গাইতে দেখা গেছে মাস্ককে, যার মাধ্যমে বিভিন্ন গাড়ির মূল্য বেড়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

গাড়ি শিল্পে লাভের ব্যবধান খুবই কম থাকে, আর নতুন শ্রেণির কোনও গাড়ি বিক্রি হওয়ার সঙ্গে সঙ্গেই এর বিক্রয় পরবর্তী মূল্য বা আফটার সেলস ভ্যালু কমতে শুরু করে।

এ বছর শুরুর আগ পর্যন্ত এফএসডি বেটা পরীক্ষামূলক পর্যায়ে ছিল। তবে, পরবর্তীতে এফএসডি’র এসকে ‘সুপারভাইজড’ হিসেবে ব্যাখ্যা করতে শুরু করে টেসলা।

শিল্পের মানদণ্ডে সফটওয়্যারটি এ মুহুর্তে ‘লেভেল টু’ হিসেবে বিবেচিত হচ্ছে, যেখানে লেভেল আছে এক থেকে ছয় পর্যন্ত। কারণ, এফএসডি’র সক্ষমতা নিশ্চিত হতে এখনও মানুষের তত্ত্বাবধান প্রয়োজন। আর এখনও পুরোপুরি স্বয়ংক্রিয় নয় এটি।

এদিকে, অন্যান্য কোম্পানিও স্বয়ংক্রিয় গাড়ির এর চেয়ে উন্নত সংস্করণ সফলভাবেই উন্মোচন করেছে। যেমন- অ্যালফাবেটের ‘ওয়েইমো’ বিভাগ ও জেনারেল মোটর্স সমর্থিত স্টার্টআপ কোম্পানি ‘ক্রুজ’।

শুক্রবার রয়টার্সের প্রতিবেদনে উঠে আসে, রোবট্যাক্সি’ সংশ্লিষ্ট একটি প্রকল্প বাদ দিয়েছে টেসলা, যেখানে রোবট্যাক্সি’র পেছনে আরও উপাদান ব্যবহারের জন্য একটি সাশ্রয়ী ইভি তৈরির কথা ছিল কোম্পানিটির।

তবে প্রতিবেদনটি প্রকাশ পাওয়ার পরপরই এক্স-এ মাস্ক লেখেন, “রয়টার্স (আবারও) ভুল তথ্য দিচ্ছে।”

রোবট্যাক্সি’র দাম কেমন পড়বে, তা এখনও পরিষ্কার নয়। আর এটি বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান বা গ্রাহকদের কাছে বিক্রি করা হবে কি না, তাও স্পষ্ট নয়।

এ মূহুর্তে এফএসডি চালাতে মাসে গুনতে হয় দুইশ ডলার। তবে, এটি তারাই ব্যবহারের সুযোগ পান, যাদের গাড়িতে এ সফটওয়্যার চালানোর মতো সঠিক হার্ডওয়্যার আছে।

২০২২ সালে ‘পেডাল ও স্টিয়ারিং হুইলবিহীন টেসলা’ গাড়ি তৈরির একটি ধারণা প্রকাশ করেছিলেন মাস্ক। এর লক্ষ্য, গাড়ি চালানোর ক্ষেত্রে প্রতি কিলোমিটারে খরচ যতটা সম্ভব কমিয়ে আনা।

“আমি মনে করি, টেসলা’র অগ্রগতিতে বড় ভূমিকা রাখবে এটি, ” বলেন তিনি। পাশাপাশি, ২০২৪ সালেই এর বাণিজ্যিক উৎপাদন শুরু হয়ে যেতে পারে বলে ভবিষ্যদ্বাণী দিয়েছেন মাস্ক।

সর্বশেষ

জনপ্রিয়