শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ , ২ কার্তিক ১৪৩১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১০, ১ মার্চ ২০২৪

আপডেট: ২০:১০, ১ মার্চ ২০২৪

মালদ্বীপে বাড়ছে বাংলাদেশি পর্যটকদের সংখ্যা

মালদ্বীপে বাড়ছে  বাংলাদেশি পর্যটকদের সংখ্যা

মালদ্বীপে বাংলাদেশি পর্যটক বেড়েছে ৬৯%অনাবিল সবুজ পান্নায় অবিরাম সাঁতার, বালুময় সৈকতে সূর্যস্নান, প্রবালদ্বীপের বিলাসবহুল রিসোর্টে ছুটি, স্নোরকেলিং এবং স্কুবা ডাইভিংয়ের মতো নানা অসীম রোমাঞ্চকর কর্মকাণ্ড—মালদ্বীপ পর্যটকদের জনপ্রিয় একটি গন্তব্য। নিরাপত্তা, সহজ ভিসা প্রক্রিয়া, এবং নির্ঝাঁজাট পরিবেশ—সবটি মিলিয়ে মালদ্বীপ একটি আকর্ষণকর পর্যটক স্থান ।

ঢাকা থেকে মালের সরাসরি ফ্লাইট, বিভিন্ন এয়ারলাইনসের সাশ্রয়ী ভ্রমণ প্যাকেজের কারণে বাংলাদেশী পর্যটকদের কাছে দিন দিন মালদ্বীপ হয়ে ওঠছে পছন্দের গন্তব্য স্থল। মালদ্বীপের সরকারি তথ্যে অনুসারে, ২০২১ সালে মাত্র ৩ হাজার ৯২৩ বাংলাদেশি মালদ্বীপে ভ্রমণ করেছিলেন, যখন ২০২২ সালে এই সংখ্যা ১৬,৮০৭ হয়ে উঠে এবং এই বৃদ্ধির ধারাবাহিকতা এখনও চলছে, যেটি সাক্ষাতে এসেছে ২০২৩ সালে, যাতে ২৮,৩৩৬ বাংলাদেশি মালদ্বীপ ভ্রমণ করেছেন। এ ভিত্তিতে, বাংলাদেশ এখন মালদ্বীপের ১৫তম সর্বোচ্চ পর্যটন গন্তব্য ।

চলতি বছরে মালদ্বীপের পর্যটন খাত নতুন বাস্তবতায় পৌঁছেছে। চলমান কূটনৈতিক চাপে মালদ্বীপ দেখতে বিমুখ হওয়ায় ভারতীয় পর্যটকদের সংখ্যা কমেছে। লাক্ষাদ্বীপ নিয়ে নরেন্দ্র মোদিকে অপমানের জবাব ভারতীয় ভ্রমণপিপাসুরা বেশ ভালো ভাবেই দিচ্ছেন। গত বছরে ভ্রমণে শীর্ষ অবস্থান এখন পঞ্চম হয়ে গিয়েছে ভারতে। তবে, ভারতীয় পর্যটকদের সংখ্যা কমার পরেও ইতালি ও চীনের পর্যটক সংখ্যা বাড়ছে এবং ৩০ জানুয়ারি পর্যন্ত মালদ্বীপে ১ লাখ ৮৬ হাজার পর্যটক ঘুরতে গিয়েছেন। এটি গত বছরের এই সময়ের তুলনায় আরও বেড়েছে।

রাজনৈতিক এবং কূটনৈতিক চাপের মধ্য দিয়েও মালদ্বীপ সরকার পর্যটনকে বেশ ভালো ভাবেই এগিয়ে নিয়ে যাচ্ছে। পর্যটন এখন দেশটির অর্থনীতির প্রধান চালিকা শক্তি। মালদ্বীপে হাজারো দ্বীপ আছে, যেগুলি লোকাল আইল্যান্ড এবং রিসোর্ট আইল্যান্ড নামে পরিচিত। লোকাল আইল্যান্ডে স্থানীয় জনগণ থাকে এবং তাদের থাকার জন্য ব্যবস্থা আছে, ভ্রমণকারীদের জন্য এই জায়গার ব্যবস্থা থাকে না। আবার, রিসোর্ট আইল্যান্ডে শুধু রিসোর্ট আছে। ১৯৭২ সালে এমন একটি দ্বীপে দুটি রিসোর্ট নিয়ে পর্যটন শুরু হয়েছিল, এবং বর্তমানে দেশটিতে মোট ১৮০টি রিসোর্ট আছে। এর পাশাপাশি আরও হোটেল, গেস্টহাউস, সাফারি জাহাজ, এবং অন্যান্য ধরনের আবাসন সুবিধা প্রদান করা হয়েছে।


 

সর্বশেষ

জনপ্রিয়